প্রকাশিত: Tue, May 21, 2024 1:00 PM
আপডেট: Sun, Jun 16, 2024 11:56 AM

[১]ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি ছিল যুক্তরাষ্ট্র নির্মিত

ইকবাল খান: [২] ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহীম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের নিয়ে বিধ্বস্ত হেলিকপ্টারটি মার্কিন যুক্তরাষ্ট্রের তৈরি। এটির মডেল বেল-২১২।

[৩] রাষ্ট্র নিয়ন্ত্রিত বার্তা সংস্থা ইরনা জানায়, প্রেসিডেন্টকে বহনকারী কপ্টারে ছয় জন যাত্রী এবং তিনজন ক্রু ছিলেন।

[৪] ইউরোনিউজ জানায়, সম্ভবত এই হেলিকপ্টারটি ১৯৭৯ সালে আয়াতুল্লাহ খোমেনীর নেতৃত্বে সংগঠিত ইসলামি বিপ্লবের আগে শাহ মোহাম্মদ রেজা পাহলভির সময় কেনা হয়েছিল।

[৫] বিবিসি জানায়, ১৯৭৯ সালের ওই বিপ্লবের পর যুক্তরাষ্ট্র এবং অন্যান্যদের আন্তর্জাতিক নিষেধাজ্ঞা আরোপ শুরু হয়। পরবর্তী কয়েক দশক ধরে নিষেধাজ্ঞাগুলো চলমান রয়েছে।

[৬] সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, ৪০ বছরেরও বেশি আগে নির্মিত হেলিকপ্টারটি চালাতে পাইলটকে সম্পূর্ণ নিজস্ব দৃষ্টি শক্তির ওপর নির্ভর করতে হয়েছে। এলাকাটিতে ভারী বৃষ্টি ও ঘন কুয়াশা সম্ভবত পাইলটের দৃষ্টিকে বাধাগ্রস্থ করেছে এবং হয়তো এ কারণে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের জোলফা এলাকার কাছে হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। 

[৭] বেল হেলিকপ্টার (বর্তমানে বেল টেক্সট্রন) ১৯৬০ এর দশকের শেষদিকে মূল ইউএইচ-১ইরোকোয়াই এর আপগ্রেড হিসেবে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য এটি তৈরি করেছিল। 

[৮] রোববার বিধ্বস্ত ইরানি মডেলটি সরকারি যাত্রী বহনের জন্য তৈরি করা হয়েছিল। 

[৯] ফ্লাইটগ্লোবালের ওয়ার্ল্ড এয়ার ফোর্সেস ডিরেক্টরি- ২০২৪ অনুসারে, ইরানের সরকার কতোটি এই মডেলের হেলিকপ্টার ব্যবহার করে সেটি স্পষ্ট না হলেও দেশটির বিমানবাহিনী এবং নৌবাহিনীর কাছে মোট ১০ টি এই মডেলের হেলিকপ্টার রয়েছে।

[১]ইরানে ৫ দিনের  শোক, রাইসির জানাজা আজ

ইকবাল খান: [২] প্রেসিডেন্ট ইব্রাহিম রায়িসির মৃত্যুতে ইরানে ৫ দিনের জাতীয় শোক পালন করা হয়েছে। এক শোক বিবৃতিতে ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনী এ ঘোষণা দিয়েছেন। সূত্র: পারসটুডে

[৩] সংবাদমাধ্যম তাসনিম জানিয়েছে, প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি'র জানাজা মঙ্গলবার তাবরিজে অনুষ্ঠিত হবে। সূত্র: বিবিসি

[৪] রোববার তাবরিজের উদ্দেশেই রওনা করেছিলেন রাইসি ও তার সফরসঙ্গীরা। তার নিহত সফরসঙ্গীদের জানাজা হবে সেখানে।